Wellcome to National Portal
কৃষি তথ্য সার্ভিস (এআইএস) গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার
Text size A A A
Color C C C C

প্রশ্নোত্তর (কাতিক ১৪২৭)

কৃষিবিদ মো. তৌফিক আরেফীন

কৃষি বিষয়ক
নিরাপদ ফসল উৎপাদনের জন্য আপনার ফসলের ক্ষতিকারক পোকা ও রোগ দমনে সমন্বিত বালাই ব্যবস্থাপনা অনুসরণ করুন।
মোছাঃ মরিয়ম বেগম, গ্রাম: কেরাদারি, উপজেলা: রাজারহাট, জেলা: কুড়িগ্রাম
প্রশ্ন: পেয়ারায় এক ধরনের সাদা মাছি পোকার আক্রমণ হয়েছে। এ সমস্যা দূরীকরণে কী করবো। জানালে উপকৃত হবো।
উত্তর:  পেয়ারা গাছের এ ধরণের সমস্যা সাদা মাছি আক্রমণের ফলে হয়ে থাকে।  এ অবস্থায় আপনি এডমায়ার ২০০ এমএল ০.৫০ মিলি ১ লিটার পানিতে মিশিয়ে প্রতি ১০ দিন পরপর ২ থেকে ৩ বার সঠিক নিয়মে স্প্রে করবেন। অথবা আপনি ইমিটাফ ০.২৫ মিলি ১ লিটার পানিতে মিশিয়ে প্রতি ১০ দিন পরপর ২ থেকে ৩ বার সঠিক নিয়মে স্প্রে করতে পারেন। মোছাঃ শারমীন ইয়াছমীন, গ্রাম: দক্ষিণ পাতাকাটা,  উপজেলা: বরগুনা সদর, জেলা: বরগুনা
প্রশ্ন: কাঁঠাল গাছে এক ধরণের পোকার আক্রমণ হয়েছে। এতে করে কাঁঠালের শিকড় ও গুড়ি খেয়ে নষ্ট করে ফেলছে। এ অবস্থায় কী করণীয়?
উত্তর: কাঁঠাল গাছে উঁই পোকার আক্রমণ হলে এমনটি হয়ে থাকে।  প্রতি লিটার পানিতে ক্লোরপাইরিফস গ্রæপের ৫ মিলি মিশিয়ে গাছের গোড়া বা কাÐে স্প্রে করতে হবে।
আবদুর রহিম, গ্রাম: আনুলিয়া, উপজেলা: আসাসুনি, জেলা: সাতক্ষীরা
প্রশ্ন:  বেগুন গাছের পাতা কেমন জানি ছোট হয়ে গেছে এবং পাতাগুলো গুচ্ছাকারে দেখা যাচ্ছে। এ সমস্যার সমাধান জানাবেন।
উত্তর:  এ ধরণের রোগাক্রান্ত গাছ ক্ষেতে দেখামাত্রই সেটি তুলে ফেলা দরকার। আর আক্রান্ত জমিতে বেগুন ফসলের চাষ না করা। আর বেগুন গাছের বয়স ১ মাস হলেই বাহক পোকা অর্থাৎ জ্যাসিড দমনের জন্য ইমিডাক্লোরপ্রিড যেমন এডমায়ার ১.২ মিলি ও এমিটাফ ০.২৫ মিলি সঠিক নিয়মে স্প্রে করা।
তাবরিজ, গ্রাম: বিষকা, উপজেলা: তারাকান্দা, জেলা:   ময়মনসিংহ
প্রশ্ন: শসা গাছের পাতা ও ফলে কালো কালো পচা দাগ দেখা যাচ্ছে। এ অবস্থায় কী করণীয় ?
উত্তর: কলেটোট্রিকাম নামক ছত্রাকের আক্রমণে এমন সমস্যার সৃষ্টি হয়। এ সমস্যা দূরীকরণে কার্বেনডাজিম গ্রæপের যেমন নোইন ১ গ্রাম বা প্রপিকোনাজল গ্রæপের টিল্ট ০.৫মিলি বা চ্যাম্পিয়ন ২ গ্রাম প্রতি লিটার পানিতে মিশিয়ে সঠিক নিয়মে স্প্রে করতে হবে।
মো. রবিউল ইসলাম, গ্রাম: তাহেরপুর, উপজেলা: বাগমারা, জেলা: রাজশাহী
প্রশ্ন: তুলার গোড়া ও মূল পঁচা রোগ সমস্যা দূরীকরণে কী করণীয়?
উত্তর: তুলার গোড়া ও মূল পঁচা  রোগ প্রতিরোধের জন্য জমিতে কার্বেন্ডাজিম গ্রæপের যেমন অটোস্টিন প্রতি ১ লিটার পানিতে ২ গ্রাম হারে  মিশিয়ে গাছের গোড়ায় স্প্রে করতে হবে।
মৎস্য বিষয়ক
মোঃ শরিফ ইকবাল, গ্রাম: সামাইর, উপজেলা: সাভার, জেলা: ঢাকা
প্রশ্ন: পুকুরে বেশি পরিমাণে গ্যাস ট্যাবলেট ব্যবহার করার কারণে মাছ মারা যাচ্ছে, কী করবো ?
উত্তর: আপনার সমস্যাটি থেকে মুক্তি পেতে পুকুরে নতুন পানি ঢুকাতে হবে। পুকুরে শতকপ্রতি ৫০০ গ্রাম করে চুন প্রয়োগ করতে হবে। ইউরিয়া, টিএসপি, পটাশ ও কম্পোস্ট সার দিয়ে পুকুরের পানির রঙ সবুজ করতে হবে। তারপর পুকুরে পোনা মজুদ করতে হবে ।
মোঃ হুমায়ুন কবির, গ্রাম: পূর্বভীষণদই, উপজেলা: হাতিবান্ধা, জেলা: লালমনিরহাট
প্রশ্ন: পানির উপর লাল স্তর পড়েছে, কিভাবে দূর করব ?
উত্তর: এগুলো এক ধরণের প্ল্যাংটন। এগুলোকে কাপড় দিয়ে টেনে অথবা ধানের খড় বা কলার পাতা দিয়ে দড়ি তৈরি করে টানা দিয়ে লাল স্তরটি তুলে ফেলতে হবে। এ সময় খাবার এবং রাসায়নিক সার বন্ধ রাখতে হবে। এছাড়া পুকুরের পানিতে পর্যাপ্ত সূর্যালোক যেন পৌঁছাতে পারে সে ব্যবস্থা করতে হবে।  
প্রাণিসম্পদ বিষয়ক
মোছাঃ রাহেলা বেগম, গ্রাম: পীড়ানচর, উপজেলা: শিবগঞ্জ, জেলা: চাঁপাইনবাবগঞ্জ
প্রশ্ন: আমার বাড়ির মুরগিগুলোর পায়ুস্থানে ময়লা লেগে থাকছে। পালকগুলো কুঁচকে আছে,ডায়রিয়া হচ্ছে। এমতাবস্থায় কী করণীয়। পরামর্শ চাই।  
উত্তর:  আপনার মুরগিগুলোর গামবোরো রোগ হয়েছে। এই রোগ যাতে না হয় সেজন্য প্রতিরোধমূলক ব্যবস্থা হিসেবে ১০ থেকে ২১ দিনে বয়সে গামবোরোর টিকা প্রদান করতে হয়। আর রোগে আক্রান্ত হয়ে গেলে দ্বিতীয় পর্যায়ের ব্যাকটেরিয়ার সংক্রমণ প্রতিরোধ করার জন্য এনফ্লক্স ভেট সলিউশন অথবা কট্রা ভেট পাউডার এবং সাথে ইলেকট্রোমিন পাউডার খাওয়াতে হবে।  
মোঃ তালেবুর রহমান, গ্রাম: দাশের গাও, উপজেলা: বন্দর, জেলা: নারায়ণগঞ্জ
প্রশ্ন: আমার ছাগলের বাচ্চা হয়েছে ৩ দিন হলো। ওলান শক্ত হয়ে গেছে ও বাঁটসহ ফুলে ওঠেছে। এমতাবস্থায় কী করবো?
উত্তর: প্রথমত পরিচ্ছন্ন জায়গায় স্থানান্তর করতে হবে। সংক্রমিত ওলান থেকে দুধ দিনে ২-৩ বার বের করে আয়োডিন দ্রবণ দিয়ে ধুয়ে দিতে হবে। এমপিসিলিন প্রতি ৮ ঘন্টা পরপর ৩ মিলিগ্রাম/ কেজি ইনজেকশন প্রয়োগ করলে ভালো ফল পাওয়া যায়। সঙ্গে কিটোপ্রফেন গ্রæপের ওষুধ খাওয়াতে হবে অথবা ইনজেকশন প্রয়োগ করতে হবে।য়
(মৎস্য ও প্রাণিসম্পদ বিষয়ক প্রশ্ন কৃষি কল সেন্টার হতে প্রাপ্ত)

উপপ্রধান তথ্য অফিসার, কৃষি তথ্য সার্ভিস, খামারবাড়ি, ঢাকা-১২১৫,  ফোন নং: ০২-৫৫০২৮৪০০, ই-মেইল : taufiquedae25 @ gmail. com

 

 


COVID19 Movement Pass Online Police Clearance BD Police Help line Expatriate Cell Opinion or Complaint NIS Bangladesh Police Hot Line Number Right to Information PIMS Police Cyber Support for Women BPWN Annual Training Workshop Achievement & Success PHQ Invitation Card
Press Release Recruitment Information Procurement / Tender Notice Legal Instrument Innovation Corner Detective Magazine Bangladesh Football Club Diabetes-Covid19 Exam Results Accident Info Important Forms

Apps

icon icon icon icon icon icon